Amazon

প্রকাশ পাচ্ছে করোনার নতুন উপসর্গ! জেনে নিন সবাই।



বর্তমান সময়ে করোনা মহামারী সমস্ত বিশ্বে তার তাণ্ডবলীলা চালাচ্ছে। চীনের বুহান শহর থেকে এই মারণ ভাইরাস সমস্ত বিশ্বে খুব দ্রুত ছড়িয়ে পড়েছে এবং ইতালি, আমেরিকার মতো দেশগুলিতে খুব ভয়ানক আকার ধারণ করেছে। ইতালির অবস্থা খুব ভয়াবহ সেখানে এই রোগে কয়েক হাজার লোক মারা গিয়েছে।

 আমেরিকার মতো শক্তিশালী দেশেও এই ভাইরাস ভয়ানক ধ্বংসলীলা চালাচ্ছে। ডোনাল্ড ট্রাম্প এই নিয়ে খুব চিন্তিত এবং বার বার চিন কে তিনি হুমকি ও দিয়েছেন। আমেরিকা ছাড়া জাপান ও অন্যন্য কিছু দেশ ও এই ভাইরাস এর জন্য চিন কেই দায়ী করেছেন।

সাধারণত সর্দি কাশি এবং শ্বাসকস্ট এই রোগের প্রধান লক্ষণ বলে জানিয়েছেন ওয়াল্ড হেল্থ অর্গানাইজেশন ও অন্যান্য স্বাস্থ্য সংস্থা। কিন্তুু আমেরিকা, ইতালি এর ধরনের শীতপ্রধান দেশগুলিতে দেখা দিচ্ছে নতুন কিছু উপসর্গ।

ইতালিতে যে সমস্ত শিশুদের করোনা দেখা দিয়েছে তাদের পায়ের আঙ্গুল দেখা যায় কিছু ছোপ যা পরে অনেকটা ঘা এর মত হয়ে যাচ্ছে। আবার আমেরিকাতে অন্যধরনের কিছু উপসর্গ দেখা যাচ্ছে সেখানকার করোনা আক্রান্তদের কিছু নিউরো ডিসিজ দেখা যাচ্ছে। তাদের লিভার ও কিডনিতেও সমস্যা দেখা দিচ্ছে।

কিন্তু এই ধরনের লক্ষণগুলি ভারত বা অন্যান্য উষ্ণ দেশগুলিতে প্রকাশ পায়নি। বিজ্ঞানীরা আন্দাজ করেছেন যে বহান থেকে আসা করোনা ভাইরাস ওই সমস্ত দেশে পৌঁছে তাদের জিনোম এ পরিবর্তন এসেছে তাই এই ধরনের লক্ষণ প্রকাশিত হচ্ছে।

শুধুমাত্র শীতপ্রধান দেশ গুলির নয় ভারতের মত উষ্ণ প্রথম দেশেও করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে। আমরা যদি সতর্ক না হই তাহলে খুব তাড়াতাড়ি ভারতের অবস্থাও আমেরিকা, চিন,ইতালির মতো হবে। তাই সবাই সতর্ক থাকুন এবং নিজের বাড়িতে থাকুন। খুব প্রয়োজন ছাড়া কেউ বাড়ি থেকে বের হবেন না, কোন প্রয়োজনে বাড়ি থেকে বেরোলে অবশ্যই মাস্ক পরে বেরোবেন।

এই রোগ বয়স্ক লোকেদের বেশি হচ্ছে যাদের অন্য কোন ধরনের রোগ আগে থেকে শরিরে রয়েছে যেমন ডায়াবেটিস অথবা বৃক্কের কোন রোগ। তাই বয়স্ক লোকেরা কোনোমতেই বাড়ি থেকে বের হবেন না। বাড়িতে থাকুন এবং সর্তকতা অবলম্বন করুন তাহলে করোনা আক্রমণ থেকে রেহাই পাওয়া যাবে। ভারতের জনঘনত্ব অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি। তাই করোনাভাইরাস একবার আমাদের দেশে ছড়িয়ে পড়লে তাকে নিয়ন্ত্রণে আনা খুব কঠিন হয়ে পড়বে। তাই সবাই দেশের প্রতি নিজের দায়িত্ব পালন করুন এবং ঘরে থাকুন।

Post a Comment

0 Comments